Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Home 1st Lead
Home 2nd Lead
Home Article
Left Menu
news/article1
news/article2
Songbad
Songbad Article
খাল
ঝিল
তথ্যসূত্র
দীঘি
নদ
নদি
বাওর
বিল
সমভূমি
সাহিত্য
সৈকত
হাওর

ব্রহ্মপুত্র

ব্রহ্মপুত্রের উৎপত্তিস্থান তিব্বতের মানস সরোবরের ‘চেমাইয়াংডুং’ হিমবাহ থেকে। উৎপত্তিস্থানটি হিমালয় পর্বতমালার কৈলাসশৃঙ্গের নিকটেই । সমুদ্রপিঠ থেকে ব্রহ্মপুত্রের উৎস মুখের উচ্চতা ৫১০০ মিটার।
সাং পো নামে ১২ হাজার ফুট উঁচু মালভূমির উপর দিয়ে এই নদী তিব্বতের পুর্বদিকে প্রবাহিত হয়েছে । নদীটি ভারতের অরুণাচল প্রদেশে প্রবেশ করে যখন এর নাম হয়ে যায় সিয়ং।
নদীটি আসামের উপর দিয়ে ডিহিং নামে বয়ে যাবার সময় এতে দিবং এবংলোহিত নামে আরো দুটি বড় নদী যোগ দেয় এবং তখন সমতলে এসে চওড়া হয়ে এর নাম হয় ব্রহ্মপুত্র। তারপর এটি বাংলাদেশে প্রবেশ করে ।
এর মোট দৈর্ঘ্য ২৯০০ কিলোমিটার। ব্রহ্মপুত্রের প্রধান শাখা নদী যমুনা।

ডঃ নীহাররঞ্জন রায় বাঙলীর ইতিহাস (আদিপর্ব)- এ লিখেছেন- গারো পাহাড়ের পশ্চিম দক্ষিণ মোড়ঘুরিয়াই লৌহিত্য ঐ পাহাড়ের পূর্ব-দক্ষিণ তলভূমি ঘেসিয়া দেওয়ানগঞ্জের পাশ দিয়া, শেরপুর-জামালপুরের ভিতর দিয়া মধুপুর গড়ের পাশ দিয়ে ময়মনসিংহ জেলাকে দ্বিধা বিভক্ত করিয়া বর্তমান ঢাকা জেলার পূর্বাঞ্চলের ভেদ করিয়া সুর্বণ গ্রাম বা সোনারগাঁ’র দক্ষিণ-পশ্চিমে লাংগলবন্ধের পাশ দিয়ে ধলেশ্বরীতে প্রবাহিত হইত ।
খাতটি এখনও বর্তমান কিন্তু বর্ষাকাল ছাড়া অন্য সময়ে প্রায় মৃত। ব্রহ্মপুত্রের যা কিছু তীর্থ মহিমা তাহা এই খাতেরই। এখনও জামালপুর-ময়মনসিংহ-লাংগলবন্ধের অষ্টমী স্নান বাংলাদেশের অন্যতম ধর্মোৎসব । সংস্কৃত ভাষায় ব্রহ্মপুত্রের অর্থ হচ্ছে ব্রহ্মার পুত্র।
ব্রহ্মপুত্র খননের অভাবে এখন মরা খাল। বছরের পর বছর পলি জমি ব্রহ্মপুত্রের এ বেহাল অবস্থা হওয়ায় এ অঞ্চলের অন্য নদীগুলোও সঙ্কটাপন্ন।

ডকুমেন্টারী